শুক্রবার, ২২ অক্টোবর, ২০১০

বিপরীত


একটা যুদ্ধের রক্ত প্লাবন শেষ হতেই
আর একটা যুদ্ধের সমুহ আহবান,
অথচ আমার প্রত্যহ সাধ জাগে
অতল সুরের স্রোতে ঘুরে আসি স্বপ্নলোক
সেখানে বিছানো থাক আনন্দ গোলাপ,
গভীর মন্ত্রবানে সহসাই প্রস্ফুটিত হতে থাক
ইচ্ছেবাগানের যত কুঁড়ি ...
একটা আলো নিভে আসা আকাশ শেষ হতেই
আর একটা ভেজা ভোরের সমুহ আহোবান,
অথচ, আমি চাই অনন্ত রাতের সফর
জ্যোৎস্না নাইবা থাকুক, তবু থাক
অন্ধকারে জ্বলে ওঠা বিড়ালের আলোর গোলক,
একা পথ শুঁকে তবু বুঝে যাই সাহসের অসীম দাপট...
এক একটা নদীর ভাঙ্গন শেষ হতেই
আর একটা রাক্ষসী ঢেউ এর সমুহ দুঃসহ আঘাত...
অথচ আমি চাই এই গাঙ্গেও অঞ্চলে
নদী ও মানুষ আবর্তিত হোক রোমাঞ্চের দ্যোতনায়...
ভাঙ্গা নয়, গড়ে তোলার অভ্যাসে পরিপুষ্ট প্রতিটি নদীতট...
একটা হাসির রুপবতী দিনের আগমন শেষ হতেই
আর একটি সূর্য রহস্য ঘিরে ধরে সমুহ আবেগ
অথচ আমি চাই আমার ভেতরে লুটে পুটে পরে থাক
সবটুকু সত্যের উন্মাদোনা,
সমস্ত পরিশ্রাবনের স্পষ্টভাষী প্রতিজ্ঞা ...

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন