শুক্রবার, ২ নভেম্বর, ২০১২

আমার দিকেও সেই হায়েনার তির ছুটে এলে !


রক্তাত্ব কেন পৃথিবীর ইতিহাস ? একের পর এক ভূখণ্ডে কেন বয়ে যায় রক্তের বন্যা ? আর আমরা কিছু মানুষ শুধু দীর্ঘশ্বাস ফেলেই ক্ষান্ত হই! কেন ?
এই সবুজ বসুধা কি চিরকাল সহ্য করতে থাকবে রক্তের হলিখেলা ? প্রশ্নবানে জর্জরিত আমার অন্তরেও আজ রক্ত ক্ষরণ হয়ে চলেছে :(


এখানেই আমার বসতি ? আমার ?

যেখানে রক্তপাত,

অবিরাম পশুত্বের পদচিহ্ন, মানবিক মৃত্যু

কিভাবে হাসির উচ্ছ্বাসে নিজেকে লুটাই আমি তুমি ?

খাবারের সুস্বাদ কিংবা

নকশা করা বিছানায় গা এলিয়ে নিঃশেষ হয়ে যাওয়া সময়,

অথবা যদি বলি নিজের জন্য শুধু নিজের বলয়ে ঘূর্ণায়মান আমাদের আত্মা !

নিজেকে প্রশ্ন করি শুধু, কতটুকু ? কতটুকু অর্জন মূলতই কেবল আমার ?

দেখছোনা ? নাকি না দেখার ভান করে চলা ?

হ্যাঁ, এখানে তো শুধুই রক্তপাত,

ছিঁড়েখুঁড়ে খাচ্ছে যারা মানবিক অস্তিত্ব,

আমি কেবলই নির্বাক দর্শক তখন ??

আমার দিকেও সেই হায়েনার তির ছুটে এলে

হয়তোবা কোন একদিন,

কোন এক রক্তস্রোতে হয়তো আমিও জেনে যাবো,

নির্বাক দর্শকের ভূমিকা কেমন !!!


৪।০৮।১২

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন