শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

কিছু সহজ অনুভূতি - ১


মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে অন্তরের গভীর থেকে শুকরিয়া আদায় করছি, আলহামদুলিল্লাহ। তিনি আমাকে মুসলমান হিসেবে জন্ম গ্রহণের সুযোগ দিয়েছেন। প্রতি সেকেন্ডই তাঁর দয়ায় আমি পৃথিবীর বুকে বেঁচে আছি। আমার শরীরের প্রতিটা অঙ্গ প্রত্যঙ্গ স্বাভাবিকভাবে কাজ করছে। আমার মাথা গোজার মত ঠাই শুধু নয়, ভাল বাসস্থান আছে। রাস্তার মানুষগুলোর মত আমাকে ঠাণ্ডা, রৌদ্র , বৃষ্টিতে সীমাহীন কষ্ট করতে হয়না। সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য পরিমিত রিযক এর ব্যবস্থা আল্লাহ করে দিয়েছেন। শুধু সতর ঢাকা নয়,পছন্দ মত রঙ কিংবা নকশার কাপড় আমি পরতে পারি। বাবা মা ভাই বোনের আদর স্নেহে বেঁড়ে ওঠার সৌভাগ্য হয়েছে, যেখানে একি পৃথিবীতে বহু মানুষ বাবা মায়ের, ভাই বোনের আদর যত্ন থেকে বঞ্চিত হয়। আরও অনেক অনেক রহমতে ভরপুর আমার জীবন, যেগুলো গুনে শেষ করা সম্ভব নয়।এরকম ভাবে চিন্তা করলে আমি আল্লাহর নাশোকর বান্দাদের কাতেরের একজন। এখনও চাওয়া পাওয়ার হিসেব কষে মুখ গোমরা করতে আমার সময় লাগেনা। আল্লাহর এত এত রহমত পাবার পর ও মাঝে মাঝে মনে হয়, আমার যদি এটা থাকতো, ওটা থাকতো ! যখন চিন্তা করি তখন নিজের প্রতি খুব রাগও হয়। দুনিয়াটা খুব খুব খুব সংক্ষিপ্ত জেনেও, মৃত্যু ওঁত পেতে আছে জেনেও কেন এত চাহিদা ? কেন এই জীবনের জন্য এত এত এত আয়োজন ? একদিন দুম করে মরে গিয়ে মাটির সাথে মিশে যাবার চিন্তাটা মাথায় রেখেই নিজের চাহিদাগুলো কেন সঙ্কুচিত করে নিতে পারিনা ? :'(

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন