শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

কিছু সহজ অনুভূতি - ৪


ভুল কাজ, ভুল কথা, ভুল চিন্তা, ভুল ধারণা এসব মানুষের জীবনের কমন ফিচার। মানুষের মধ্যে ভাল খারাপ দুটো সত্ত্বাই দিয়ে দিয়েছেন আল্লাহ। কিন্তু এক এক জন এই দুটো স্বত্বার ব্যবহার  এক এক মাত্রায় করে থাকেন। এই যেমন যে মানুষটিকে আমি ভাল কাজ করতে দেখছি, তিনি তার ভাল স্বত্বাকে কাজে লাগাতে সক্ষম হচ্ছেন।আবার তার মাঝে যে একেবারেই কোন খারাপ কাজের বৈশিষ্ট্য নেই, তা কিছুতেই বলা সম্ভব নয়।কিন্তু আল্লাহ তার ভাল পথে থাকার চেষ্টাটাই দেখবেন। আবার যে মানুষটির মধ্যে খারাপ কাজের বৈশিষ্ট্য বেশি, তার মাঝেও ভাল কাজের গুন বৈশিষ্ট্য অবশ্যই আছে।আমরা ভাল মানুষের সাথে মিশতে পছন্দ করি, কিন্তু যাকে খারাপ ভাবছি তার মাঝেও যে ভাল দিকগুলো রয়েছে, সেগুলো হয়তো আমার কাছে নেই। তাই ভাল গুন বৈশিষ্ট্য ভাগাভাগি করে নেবার জন্য মানুষের কাছাকাছি পৌঁছে যাওয়াটা খুবই জরুরী।মনে হয় এভাবেই ইসলামের সৌন্দর্য অন্যদের মাঝে ছড়িয়ে দেয়া সম্ভব। এ কারনেই মানুষের সম্পর্কে খারাপ ধারনা রাখা কে আল্লাহ নিষেধ করে দিয়েছেন।
যদি শুধু ভাল মানুষগুলো নিজেদের গণ্ডির মধ্যে একটা কাটা তারের চেয়েও অধিক শক্তিশালী দেয়াল তৈরি করে দিয়ে, এর বাইরের মানুষগুলোকে দূরে ঠেলে দিতে থাকেন, তাদের ভালোত্ব কোনদিন প্রসারিত হবেনা।ইসলামের সুরভী ছড়িয়ে দিতে চাইলে, এই হীনমন্যতা থেকে বেড়িয়ে এসে সবার মাঝে সকল ভাল কাজ গুলো বিস্তৃত করে দিতে হবে।

এই ধরুন, যে মেয়েটা পর্দা করছে সে কেন শুধু ইসলামিক পরিবেশে চাকরী করতে চাইবে ? বরং তার দ্বারা একটা সাধারণ পরিবেশ প্রভাবিত হবে, তার ভাল গুনের সুরভীতে সেই পরিবেশের অন্য মানুষগুলো সুরভিত হবে। এখন হয়তো আমরা বলবো, এমন পরিবেশে কাজ করতে গিয়ে যদি নিজেই পথভ্রষ্ট হয়ে যাই ? হুম, এই ভয়টা আমাদের মনে থাকবেই, এজন্যই আল্লাহ তার কাছে সাহায্য চাইতে বলেছেন। আল্লাহর রসূল যদি এই ভয় করে, কুরানের বানী প্রচারণা থেকে বিরত থাকতেন, তাহলে ইসলাম কোনদিনই প্রস্ফুটিত হতনা। তাঁর আশেপাশের পরিবেশ কতোখানি বিরূপ ছিল এটা আমরা সবাই জানি।

মানুষের কাছাকাছি পৌঁছে যাক ইসলামের সকল সৌন্দর্য, যা কেবল মুসলমানদের হীনমন্যতার অবসানের মাধ্যমেই সম্ভব। মানবতার বন্ধু মোহাম্মদের দর্শন হোক আমাদের জন্য মানুষের কাছাকাছি পৌঁছাবার পাথেয়। 

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন