শুক্রবার, ৭ মে, ২০১০

আমাদের তৈরি করতে হবে এমন একটি শক্তিশালী সাংস্কৃতিক বোমা যার বিস্ফোরনে ধংষ হবে সব অপসংস্কৃতি.....

মাত্র কিছুদিন আগে প্রথম বারের মত NCL ক্রিকেট লীগের ফাইনাল খেলা হয়ে গেল। আমার ছাত্র আইয়ান cricket এর বিশেষ ভক্ত। পড়ার ফাঁকে ফাঁকে score দেখতে টিভি on করছে। আমিও cricket খুব পছন্দ করি, তাই মাঝে মাঝে দেখছিলাম। হটাৎ একটা বিষয় খেয়াল করে যার পর নাই অবাক হলাম। বাংলাদেশে জাতীয় একটি cricket লীগ এ পশ্চিমাদের culture অনুসরন করে মেয়েদের কে নাচানো হচ্ছে। এদের কে নাকি বলে cheer girl. আমাদের দেশের মানুষের মূল্যবোধ কে ধংষ করার জন্য যেভাবে নানাবিধ ষরযন্ত্রের জাল পাতানো হচ্ছে তাতে মনে হচ্ছে next ৫ বছরে বাঙ্গালী জাতির নিজস্ব অস্তিত্ব বিলীন হয়ে যাবে।
পহেলা বৈশাখের concert নৈরাজ্যের কথা আমরা সবাই জানি। সেখানে যে সব মেয়েরা গিয়েছে তারা যেমন মুসলিম ঘরের সন্তান, তেমনি যে সব মানুষ নামক পশুগুলো এই কাজ করেছে তারাও মুসলিম ঘরানার। পহেলা বৈশাখের নাম করে অপসংস্কৃতি যেভাবে ছড়াচ্ছে তাতে বোধ করি আমাদের সবার অস্তিত্ব এখন হুমকির মুখে।
মানুষ হিসেবে জন্ম নিলে এ পৃথিবীতে বেঁচে থাকার জন্য যে সকল গুন বৈশিষ্ট একটা মানুষের অর্জন করা অপরিহার্য সেসব গুনাবলি মানুষ আর কিছুদিন পর যাদুঘরে কিংবা বই পুস্তকে দেখবে। কারন যে ভোগবাদি গোষ্ঠির অশুভ চক্রান্তের চোরাবালিতে আমাদের সমাজের মানুষগুলো ঢুকে পরেছে তার থেকে বেরিয়ে আসার পথকেও এরা তুচ্ছ মনে করছে । ভালো ও মন্দের মধ্যে ফারাকটা কোথায় এটা বুঝার ক্ষমতা অনেকাংশেই বিলুপ্ত।
এর একমাত্র কারন মানুষ সৃষ্টিকর্তার দেয়া জীবন পদ্ধতিকে জীবন থেকে অনেক দূরে ঠেলে দিয়েছে। যিনি সৃষ্টি করলেন একমাত্র তিনিই যে তার সৃষ্ট জীব এর জন্য সব থেকে কল্যানকর বিধান দিতে পারেন এটা মানুষ ভুলে যাচ্ছে।
যুদ্ধ আক্রান্ত এ পৃথিবীর প্রতিটি জনপদেই আজ চড়ম বিশংখলা বিরাজ করছে । আমাদের এই ছোট্ট দেশটির ভেতরেও শুরু হয়েছে ভয়ংকর দৈত্য দানবের পদচারনা। শয়তানের ওয়াদা অনুযায়ি সে এগিয়ে যাচ্ছে মানুষকে ধংষের দোর গরায় পৌছে দেবার জন্য।
কিন্তু আজ এখুনি সব থেকে উপযুক্ত সময় আমাদের জেগে উঠার। সব জরতা, সব পিছুটান, সব অযোগ্যতা ঘুঁচিয়ে আমাদের উন্মোচিত হতে হবে এক মহীরুহের মত । আমাদের তৈরি করতে হবে এমন একটি শক্তিশালী সাংস্কৃতিক বোমা যার বিস্ফোরনে ধংষ হবে সব অপসংস্কৃতি।
আর সেজন্য আমাদের ধারন করতে হবে কুরআন এবং হতে হবে সর্ব কালের সর্ব যুগের শ্রেষ্ঠ সাংস্কৃতিক মানুষ হযরত মোহাম্মদ (সাঃ) এর মত...............

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন